সিজন -১ এর সকল প্র্যাকটিস চ্যালেঞ্জ | Bongo Academy
সিজন -১ এর সকল প্র্যাকটিস চ্যালেঞ্জ
25th September 2021 By Jubayer
blog

সম্ভাবনাময় অ্যাপ ডেভেলপমেন্ট সেক্টরে ক্যারিয়ার গড়তে চাইলে আগে দরকার ভালো একটা স্কিল তৈরি করা দরকার। আর স্কিল তৈরি করতে হলে নিয়মিত প্র্যাকটিস করার কোন বিকল্প নেই। Learn Android With Jubayer গ্রুপে শেয়ার করা প্র্যাকটিস চ্যালেঞ্জগুলো এই ব্লগে তুলে ধরা হলো। প্রতিটি চ্যালেঞ্জ শেষ করে Student ID এবং চ্যালেঞ্জ হ্যাশট্যাগ সহ গ্রুপে পোস্ট করার জন্য অনুরোধ করা হলো।

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -১

হ্যাশট্যাগঃ #practiceChallenge1

তৈরি করতে হবে একটা ক্যালকুলেটরের ডিজাইন। ক্যালকুলেটরটি পুরোপুরি ফাংশনাল হতে হবে না। শুধু ইউজার ইন্টারফেস ডিজাইন করতে হবে। নিচে একটি ক্যালকুলেটর এর মডেল দেওয়া হলো। মডেলের মতো হতেই হবে এমন কথা নেই। আপনি আপনার নিজের মতো করে ডিজাইন করতে পারেন। কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge1 হ্যাশট্যাগ সহ পোস্ট করতে হবে।

Practice Challenge 1

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -২

হ্যাশট্যাগঃ #practiceChallenge2

নিচের দেওয়া নগদ অ্যাপের স্ক্রিনের মতো করে ডিজাইন করতে হবে। আমরা দেখবো এই ডিজাইনের কতো কাছে আপনি যেতে পারেন। এখানে নতুন ক্রিয়েটিভিটি দেখানোর দরকার নেই। কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge2 হ্যাশট্যাগ সহ পোস্ট করতে হবে।

 

Practice Challenge 2

 

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৩

হ্যাশট্যাগঃ #practiceChallenge3

নিচে যে স্ক্রিনটা দেখতে পাচ্ছেন তার আদলে ডিজাইন করতে হবে। আইকন এবং ছবি একদম সেম হওয়া লাগবে না কাছাকাছি হলেই হবে। ফাংশনাল হওয়া লাগবে শুধু নিচের বাটনগুলো। কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge3 হ্যাশট্যাগ সহ পোস্ট করতে হবে।

Practice Challenge 3

 

 

 

আপনারা দেখতে পাচ্ছেন একদম নিচে

Home, My Trip, Alerts & Me

এই চারটা বাটন আছে। Home বাটনে সিলেক্ট করা অবস্থায় আছে। ইউজার যখন My Trip বাটনে ক্লিক করবে তখন My Trip সিলেক্ট হবে এবং উপরের পুরো ডিজাইনটা বদলে যাবে। ধরুন একটা টেক্সট ডিস্প্লে করে দিলেন। এই ঘটনাটা ঘটাতে হবে সেম Activity তে। অন্য Activity তে নিয়ে যাওয়া চলবে না। খেলতে হবে Visibility দিয়ে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৪

হ্যাশট্যাগঃ #practiceChallenge4

সহজ অ্যাপের মতো জাস্ট ৫ টা বাটন, উপরে লোগো, কিছু ভাসমান মেঘ, নিচে একটা বটম লাইন ইমেজ। আইকন এবং লোগো হুবহু এরকম হতে হবে না। জাস্ট দেখতে যেনো কাছাকাছি বা এর থেকে বেটার লুক আসে। কালার সেম নাহলেও চলবে তবে দেখতে যেনো সুন্দর হয়। আপনি আপনার নিজের মতো করে ডিজাইন করতে পারেন। কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge4 হ্যাশট্যাগ সহ পোস্ট করতে হবে।

Practice Challenge 4

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৫

হ্যাশট্যাগঃ #practiceChallenge4

অনেকগুলো কাজের সমন্বয় হবে এই চ্যালেঞ্জে  চলুন জেনে নেই বিস্তারিত -

 

  1. একদম উপরে বামে cross icon এ ক্লিক করলে অ্যাপ EXIT হয়ে যাবে। খুব ভালো হয় ক্লোজ হওয়ার আগে একটা পপআপ দিবে যে ইউজার আসলেই exit করত চায় কিনা।
  2. নিচের সবগুলা অপশন ফাংশনাল থাকবে। প্রথম বাটন Embed Video Play ক্লিক করলে একটা Embed ভিডিও প্লে হবে
  3. Video Play List (Source Code) এই বাটনে ক্লিক করলে মূলত সোর্স কোডে দেওয়া ফানি ভিডিও প্লে লিস্ট- ভিডিও প্লেয়ার সহ থাকবে। সোর্স কোড ব্যবহার করে এটা বানাতে হবে আপনার নিজের প্রজেক্টের মধ্যে
  4. Website to App এর মাধ্যমে মূলত যেকোন একটা ওয়েবসাইটকে অ্যাপে কনভার্ট করতে হবে। খেয়াল রাখতে হবে, ওয়েবসাইটের সকল ফাংশন যেনো অ্যাপে কাজ করে
  5. পরিশেষে Your Host (Jubayer) এখানে Message বাটনে ক্লিক করলে একটা নাম্বারে সরাসরি একটা রেডি করা Text যাবে। Intent এর মাধ্যমে সহজভাবে কাজটা করলেই হবে

কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge5 হ্যাশট্যাগ সহ পোস্ট করতে হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৬

হ্যাশট্যাগঃ #practiceChallenge6

২-৩ মিনিটের ভিডিও তৈরি করে আমাদেরকে দেখান।

বিষয় হতে পারেঃ আপনার পরিচয়, অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে কেমন লাগছে, দেখানোর মতো কোন অ্যাপ তৈরি করে থাকলে সেটা নিয়ে একটু বলতে পারেন, প্লে স্টোরে কোন অ্যাপ থাকলে বলতে পারেন, আর ফিউচার প্ল্যান কি? ভিডিও করে আপনার student id সহ গ্রুপে পোস্ট করবেন। মন চাইলে আপনার ফেসবুক ওয়ালে।

ভিডিওতে এসে কথা বলা একটু কঠিন কাজ। কিন্তু এটাই করতে হবে এখন। খুব দ্রুত ICT ডিভিশনের ১০ লাখ টাকা ফান্ড এর জন্য অ্যাপ্লাই করতে গাইড করবো। সেখানেও ঠিক এরকম ভিডিও লাগবে।

জাস্ট প্র্যাকটিস এটা। লজ্জার কিছু নাই। যেমন হয় হউক। আমরা কমেন্টে মতামত দিলাম। যারা ভিডিও এডিট পারেন তাঁরা এডিট করলেন। যখন আপনার তৈরি করা কোন অ্যাপের ব্যাপারে বলছেন তখন স্ক্রিনে সেটা দেখানো যেতে পারে। যারা edit পারেন না তাঁরা মোবাইলের ফ্রন্ট ক্যামেরা দিয়ে ঘরে বা বাসার ছাদে ভিডিওটা তৈরি করে ফেলুন। চেষ্টা করুন অল্প সময়ে যাতে আপনার কথা Audience এর মনোযোগ আকর্ষণ করতে পারেন।

শুরু হয়ে যাক...

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৭

হ্যাশট্যাগঃ #practiceChallenge7

এই চ্যালেঞ্জটি দিয়েছেন আমাদের Assistant Trainer Mr. Rafid Alvi। নিচের ভিডিওটিতে পরিষ্কারভাবে বলা আছে কি করতে হবে। ভিডিওটি দেখুন এবং কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge7 হ্যাশট্যাগ সহ পোস্ট করুন।

 

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৮

হ্যাশট্যাগঃ #practiceChallenge8

আচ্ছা বলুন তো, জীবনে সফল হতে গেলে কোন ৩ টি জিনিস সবথেকে বেশি গুরুত্বপূর্ণ?

১। মাইন্ডসেট ২। মাইন্ডসেট ৩। মাইন্ডসেট

প্রোপার মাইন্ডসেট করতে পারলে মানুষ যেকোন কিছু করতে পারে। যেকোন কিছু…

চাওয়ার মতো চাইতে হয় আর লেগে থাকতে হয়। কেউ যদি একবার মাইন্ডসেট করে ফেলতে পারে আর নিজেকে বিশ্বাস করাতে পারে যে তাকে দিয়ে হবে। হোক সে যেকোন কাজ। তাহলে সে বহু পথ পাড়ি দিতে পারে জীবন যুদ্ধে। স্বপ্নগুলো ধরা দিতে থাকে একের পর এক।

আমরা যারা সম্ভাবনাময় অ্যাপ ডেভেলপমেন্ট সেক্টরে পা দিয়েছি আমাদের জন্য শুধু কি লেকচার দেখা আর প্র্যাকটিস করাই সফলতার মাপকাঠি? একদম না… ধরে নিতে পারেন সফল হওয়ার জন্য ট্রেনিং, লেকচার, ট্রেইনার, প্র্যাক্টিস এগুলার ভূমিকা ৫০ ভাগ। বাকি ৫০ ভাগই হলো প্রোপার মাইন্ডসেট। আচ্ছা আমরা তাহলে ৫০ ভাগ নিয়ে খাটাখাটনি করছি। বাকি ৫০ ভাগের জন্য প্রস্তুতি নিতে হবে না? প্রোপার মাইন্ডসেট তৈরির জন্য আগাগোড়া কোন বিশেষ ফর্মুলা নেই। তবে আমি আমার জীবন থেকে বেশ কিছু ফর্মুলা শিখেছি। আপনারা কি চান আমি সেগুলার আলোকে আপনাদের গাইড করি?

তাহলে আমার গাইডলাইন আপনাদেরকে ফলো করতে হবে। আমার কথা বিশ্বাস করতে হবে। কারন আমি কোন মিথ্যা আশ্বাস দেওয়া শিখিনি আমার লাইফে।

একটা ভিন্নধর্মী চ্যালেঞ্জ দিবো আপনাদেরকে। এটাই হবে #practiceChallenge8

আপনার সুবিধাজনক একটা দিন বাছাই করবেন। গভীর রাতে আপনাকে তাহাজ্জুদ নামাজ পড়তে হবে। হুম ঠিকই শুনেছেন। যারা অন্য ধর্মের তাঁরা নিজেদের মতো করে প্রেয়ার করতে পারেন। যাইহোক, আগামিকাল আপনাকে যদি প্রধানমন্ত্রী দেখা করতে বলেন তাহলে আপনার প্রস্তুতি কেমন হবে? নিশ্চই যেমন তেমন পোশাক পরে গনভবনে দৌড় দিবেন না। এবার আপনাকে আপনার প্রতিপালকের সামনে দাঁড়াতে হবে। একবার ভাবুন যিনি মহাবিশ্বের মালিক তাঁর কাছে আপনি বিশেষ একটা আবদার নিয়ে হাজির হবেন আজ রাতে। নিজেকে সেভাবে প্রস্তুত করুণ।

দুই রাকাত তাহাজ্জুদ নামাজ পড়বেন এবং প্রতি রাকাতে সেজদায় যতো সময় ইচ্ছা আপনি যা চাওয়ার চেয়ে নিন। মুখে দোয়া দুরুদ পড়ার বদলে অন্তর দিয়ে ভাবুন প্রতিটা কথা। আপনার প্রতিটা কথা কবুল হচ্ছে। আপনার রিজিকের বন্দবস্ত আর সফলতার জন্য আজকে রাতে দোয়া কবুল হতেই হবে। একটা পর্যায়ে আপনি ফিল করতে পারবেন যে কাজ হয়ে গেছে। আল্লাহ আপনার কথা শুনেছেন।

পরদিন থেকে নতুন জীবন। কোন তাড়াহুড়া নাই জাস্ট লেগে থাকার পালা। আপনি নিজেও জানেন আগে বা পরে আপনি সফল হবেনই। কারন রাতেই মাহান প্রতিপালক আপনার ডাকে সাড়া দিয়েছেন। আপনার চিন্তা চেতনায় নাটকীয় পরিবর্তন আসবে লিখে নিতে পারেন। আলাদা প্রশান্তি ফিল করবেন। আপনার অবচেতন মনে আপনাকে সফলতার দিকে গাইড করতে থাকবে ইনশাআল্লাহ।

এটাই এবারের #practiceChallenge8

প্রত্যেকে এটা অ্যাপ্লাই করে গ্রুপে পোস্ট করে জানান আপনার অভিজ্ঞতার কথা। অন্য ধর্মের যারা আছেন তাঁরা তাদের ধর্ম অনুযায়ী প্রেয়ার করতে পারেন। আমি কোন ধর্মগুরু না। বিশেষ ভাবে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে না নেওয়ার অনুরোধ রইলো। মহান সৃষ্টিকর্তা আপনার যেমন আমারো তেমন। আমার ইচ্ছা আমি তাঁর কাছে কখন কি চাইবো

আগামিতে মাঝে মাঝে আপনাদের মেডিটেশন করাবো লাইভে এসে। ইনশাআল্লাহ দারুন কিছু হবে লেকচার, ট্রেনিং, প্র্যাকটিস এগুলার পাশাপাশি ব্যাপকভাবে মানসিক প্রস্তুতি নিতে হবে আমাদের।

 

প্র্যাকটিস চ্যালেঞ্জ -৯

হ্যাশট্যাগঃ #practiceChallenge9

নিচের ভিডিওটিতে পরিষ্কারভাবে বলা আছে কি করতে হবে। ভিডিওটি দেখুন এবং কাজটি শেষ করে গ্রুপে Student ID এবং #practiceChallenge9 হ্যাশট্যাগ সহ পোস্ট করুন। গুগল সাইটের লিংক পেতে এখানে ক্লিক করুন এবং অ্যাডমব সাইটের লিংক পেতে এখানে ক্লিক করুন।